বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
তজুমদ্দিনে স্বাস্থ্য কমপ্লেক্সে নার্সদের পদায়নের এক দফা দাবিতে চার ঘণ্টার কর্মবিরতি শারদীয় দুর্গাপূজা সুুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে সম্পন্ন করা হবে -বললেন ফরিদা খানম, জেলা প্রশাসক চট্টগ্রাম : মানব সময় সাহিত্যে প্রকাশিত হলো কেয়া মণি’র লেখা “অভ্যস্ত পাথর” কবিতাটি অপরাজনীতি বিপক্ষে রুখে দাঁড়াতে ছাত্রদল প্রস্তুত রয়েছে – মতবিনিময় সভায় সাইফুল আলম মানব সময় সাহিত্যে প্রকাশিত হলো রীতা জেসমিন এর লেখা “গোধূলি’ তজুমদ্দিনে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন: বেনাপোল যানজট নিরসনে পোর্ট থানার নবাগত ওসি ও সার্জেন্টের ঝটিকা অভিযান রামপুর ওয়ার্ড বিএনপি উদ্যোগে উঠান বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বে -শপিং সেন্টার ব্যবসায়ী কল্যাণ সমিতির দ্বিবার্ষিক নির্বাচন সম্পন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে ভোক্তা অধিকার চট্টগ্রাম এর অভিযান ও জরিমানা :

বরিশাল দিয়ারা সেটেলমেন্টে চিহ্নিত ভূমিদস্যু ও দালালদের তৎপরতা বৃদ্ধি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩, ৭.২২ এএম
  • ১০৭ বার পঠিত

 

শশীভুষণ প্রতিনিধি, চরফ‍্যাশ (ভোলা) : বরিশাল হাতেম আলী সরকারি কলেজ সংলগ্ন ‘দিয়ারা সেটেলমেন্ট অফিসে চরফ্যাশনের চিহ্নিত ভূমিদস্যু ও দালালদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি চার্জ অফিসার মোঃ সিরাজুল ইসলামের নামে চলমান বিডিএস ডিজিটাল জরিপের ৩১ ধারায় চরফ্যাশন উপজেলার হাজারীগন্জ ইউনিয়নের চরফকিরা মৌজার ৫ ও ৬ নং ওয়ার্ডে লাখ লাখ টাকার চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে স্হানীয় চিহ্নিত ভূমিদস্যু ও দালালদের বিরুদ্ধে।
ফলে মোটা অংকের উৎকোচ না দিতে পারায় অনেক জমির প্রকৃত মালিক ও জমির রেকর্ড বাদ পড়েছেন।

সরেজমিনে ঘুরে ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, চরফ্যাশন উপজেলার হাজারীগন্জ ইউনিয়নের চরফকিরা মৌজার ৫ ও ৬নং ওয়ার্ডের ডিজিটাল জরিপের ৩১ ধারার শুনানি হচ্ছে বরিশাল দিয়ারা সেটেলমেন্ট অফিসে। মামলার বাদী ও বিবাবী শুনানি করে এলাকায় চলে আসার পর স্হানীয় দালাল বশির উল্ল্যাহ ও কামাল মহাজনসহ সংঘবদ্ধ চক্রটি মোটা অংকের উৎকোচ নিয়ে জমির রেকর্ড পাওয়ার ব্যবস্হা করিয়ে দেন। কে প্রকৃত মালিক, কে ভূয়া তা দেখার বিষয় নয়। প্রকৃত জমির মালিক ও ওদেরকে টাকা না দিলে রেকর্ড থেকে বাদ পড়ে।

সংঘবদ্ধ দালাল গ্রুপটি বরিশালে আবাসিক হোটেল ভাড়া করে সেটেলমেন্টে নিয়মিত দালালী করে যাচ্ছে। এদের আনাগোনা চার্জ অফিসারের টেবিলে রুটিন মাফিক চলে।

এদিকে জনৈক সেলিমগং ও রুহুল আমীন মাঝিগংদের ৩১ ধারার শুনানি শেষ হয়েছে গতমাসে। এখন ও রায় হয়নি। সেলিমগংদের দাবী দলিল মূলে, আর রুহুল আমীন মাঝিগং জাল দলিল রেকর্ড দাবী করেন।

চিহ্নিত সেটেলমেন্টের দালাল বশির উল্ল্যাহ এবং কামাল মহাজন রুহুল আমীন মাঝিগংদের কাছ থেকে জাল দলিলের অনুকূলে রেকর্ড করাতে ১ লাখ ২০ টাকা
নেন। কামাল মহাজন বশির উল্ল্যাহকে ৫০ হাজার টাকা দিয়ে বাকী টাকা নিজে মেরে দেন। এতে ২ দালালের মধ্যে হাতাহাতির পর্যায়ে উপনীত হয়।
চেয়ারম্যান বাজারের কাপড় ব্যবসায়ী সফি আলম মাঝির দোকানে স্হানীয় ইসমাইল দফাদর, মাহাবুবসহ কয়েকজন মিলে দুই দালালের দ্বন্দ্ব মিটিয়ে দেন। এর মধ্য বরিশাল সেটেলমেন্ট অফিস তাদের দালালির বিষয়টি সচেতন মহল জানতে পারেন।

হাজারীগন্জ ৬নং ওয়ার্ড ( চরফকিরা) বাসিন্দা মোঃ আক্তার হোসেন বলেন,”এই দালাল বশির উল্ল্যাহ আমার জমি নিয়ে গেছে। দালাল কে আইনের আওতায় আনা হোক ।আমি এই জমি চোর দালালের বিচার চাই।”

আবদুস শাহিদ বলেন, “আরও অনেকেই আছে এদের মত এদের কারনে অনেক অসহায় মানুষের না খেয়ে থাকতে হয় কারন, যার 8 শতাংশ জমি আছে তারাও দালালদের কারণে হাজার হাজার টাকা দিতে হয় , তাই দালালদের সঠিক বিচার হয়া উচিত।”

চরফকিরার মোঃ হাসনাইন বলেন,” এদেরকে আইনের আওতায় আনা হোক। জোর দাবি জানাচ্ছি।

এ বিষয়ে বরিশাল ডিয়ারা সেটেলমেন্টের চার্জ অফিসার সিরাজুল ইসলাম জানান, “অফিসে কোন দালাল সনাক্ত করতে পারলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে । ”

সচেতন মহল ও ভুক্তভোগীরা বরিশাল ডিয়ারা সেটেলমেন্ট অফিসের চিহ্নিত দালাল বশির,কামাল মহাজন ও আব্বাসসহ চিহ্নিত দালাল চক্রটিকে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved  2021 manobsomoy
Theme Developed BY ThemesBazar.Com