বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম এর অভিযান – বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা ও সতর্ক আরোপ : পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি বন্ধের দাবিতে স্বরাষ্ট্র উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান সিইউজে’র : তজুমদ্দিনে স্বাস্থ্য কমপ্লেক্সে নার্সদের পদায়নের এক দফা দাবিতে চার ঘণ্টার কর্মবিরতি শারদীয় দুর্গাপূজা সুুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে সম্পন্ন করা হবে -বললেন ফরিদা খানম, জেলা প্রশাসক চট্টগ্রাম : মানব সময় সাহিত্যে প্রকাশিত হলো কেয়া মণি’র লেখা “অভ্যস্ত পাথর” কবিতাটি অপরাজনীতি বিপক্ষে রুখে দাঁড়াতে ছাত্রদল প্রস্তুত রয়েছে – মতবিনিময় সভায় সাইফুল আলম মানব সময় সাহিত্যে প্রকাশিত হলো রীতা জেসমিন এর লেখা “গোধূলি’ তজুমদ্দিনে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন: বেনাপোল যানজট নিরসনে পোর্ট থানার নবাগত ওসি ও সার্জেন্টের ঝটিকা অভিযান রামপুর ওয়ার্ড বিএনপি উদ্যোগে উঠান বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত

নতুন ১০ শয্যা যুক্ত হচ্ছে ক্যান্সার ওয়ার্ডে

  • আপডেট টাইম : রবিবার, ২২ মে, ২০২২, ২.৩০ পিএম
  • ২৪২ বার পঠিত

 

হেলাল উদ্দিন ঃ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ক্যান্সার (রেডিওথেরাপি) ওয়ার্ডে নতুন করে আরো ১০টি শয্যা যুক্ত হচ্ছে। বর্তমানে এই ওয়ার্ডে ৩৫টি শয্যা রয়েছে। এসব শয্যায় ১৮ জন পুরুষ এবং ১৭ জন মহিলা ক্যান্সার রোগী ভর্তি থেকে চিকিৎসা সেবা গ্রহণের সুযোগ পান। নতুন ১০ শয্যা যুক্ত হলে ওয়ার্ডটির ইনডোরে (আন্তঃবিভাগে) শয্যা সংখ্যা ৪৫টিতে উন্নীত হবে। এতে করে আরো দশ জন রোগী এই ওয়ার্ডে ভর্তি থেকে চিকিৎসার সুযোগ পাবেন। এ সব তথ্য নিশ্চিত করে ক্যান্সার বিভাগের প্রধান অধ্যাপক ডা. সাজ্জাদ মো. ইউসুফ বলেন, কয়েকদিনের মধ্যে এ সব শয্যা স্থাপনের কাজ শুরু হচ্ছে। আর স্থাপন কাজ শেষে আগামী ১৫ দিনের মধ্যে নতুন এ সব শয্যায় রোগী ভর্তি শুরু করা যাবে বলে আমরা আশা করছি। ক্যান্সার ওয়ার্ডে নতুন করে দশটি শয্যা যুক্ত করতে পারাটাও কম কথা নয় বলে মনে করেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান। তিনি বলেন, শয্যা সংকটে অনেক রোগীকে ওয়ার্ড থেকে ফিরে যেতে হয়। এ জন্য দূর দূরান্তের রোগীকে ভোগান্তিও পোহাতে হয়। রোগীদের ভোগান্তির বিষয়টি অনুধাবন করেই এই ওয়ার্ডে শয্যা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান হাসপাতাল পরিচালক। ক্যান্সার ওয়ার্ড সূত্রে জানা গেছে, ওয়ার্ডের প্রবেশ মুখের একটি কক্ষে এতদিন ধরে আউটডোর (বহিঃবিভাগ) সেবা দেয়া হচ্ছিল। সম্প্রতি আউটডোর সেবা ওয়ার্ড থেকে সরিয়ে এনসিলিয়ারি ভবনে স্থানান্তর করে আউটডোর হিসেবে ব্যবহৃত কক্ষটি খালি করা হয়েছে। এই কক্ষটিতেই নতুন দশটি শয্যা স্থাপন করা হচ্ছে।

উল্লেখ্য, ক্যান্সার চিকিৎসায় দীর্ঘ ৩ বছরেরও বেশি সময় রেডিওথেরাপি সেবা বন্ধ ছিল চমেক হাসপাতালে। যার ফলে এই রেডিওথেরাপি সেবা নিতে রাজধানী ঢাকা যাওয়া ছাড়া ছিল না বৃহত্তর চট্টগ্রামের বিশাল সংখ্যক ক্যান্সার রোগীর। তবে ২০১৮ সালের ১৩ নভেম্বর বহু প্রতীক্ষিত নতুন রেডিওথেরাপি মেশিনের আনুষ্ঠানিক সেবা চালু হয় চমেক হাসপাতালের ক্যান্সার ওয়ার্ডে। অন্যদিকে, নারীদের জরায়ু ক্যান্সারের চিকিৎসায় প্রায় ৬ কোটি টাকা মূল্যের নতুন একটি ব্র্যাকি থেরাপি মেশিন পায় হাসপাতালের ক্যান্সার ওয়ার্ড। ২০১৫ সালের শেষ দিকে মেশিনটি ক্যান্সার (রেডিওথেরাপি) ওয়ার্ডে পৌঁছলেও নানা জটিলতায় সেটি চালু করা যায়নি। সব জটিলতা কাটিয়ে ২০১৯ সালের ২৩ এপ্রিল পরীক্ষামূলক ভাবে মেশিনটির সেবা চালু করা হয়।
পুনরায় রেডিওথেরাপি সেবা এবং সম্পূর্ণ নতুন ব্রাকিথেরাপি সেবা চালুর পর থেকে রোগীর সংখ্যা বেড়েই চলেছে ক্যান্সার ওয়ার্ডে।চিকিৎসকরা বলছেন, আগে ওয়ার্ডের আউটডোরে (বহির্বিভাগে) দৈনিক ৫০/৬০ জন রোগী সেবা নিতেন। তবে নতুন রেডিওথেরাপি সেবা চালুর পর থেকে রোগীর সংখ্যা উল্লেখযোগ্য বেড়ে গেছে। দৈনিক কম হলেও ৮০ জন ক্যান্সার আক্রান্ত রোগী রেডিওথেরাপি সেবা পাচ্ছেন ওয়ার্ডে।

আর মহিলাদের ব্র্যাকিথেরাপি সেবা দেয়া হয় সপ্তাহে দুদিন। এছাড়া সপ্তাহে ৬ দিন দেয়া হচ্ছে কেমোথেরাপি। ৭০ জনেরও বেশি রোগী প্রতিদিন আউটডোরে কেমোথেরাপি সেবা নেন। সবমিলিয়ে ওয়ার্ডের বহির্বিভাগে বর্তমানে দৈনিক প্রায় দেড়শ রোগী সেবা গ্রহণ করেন বলে জানান ওয়ার্ডের চিকিৎসকরা। কেবল বহির্বিভাগেই নয়, রোগীর চাপ বেড়েছে ইনডোরেও (আন্তঃবিভাগে)। চাপ সামলাতে ওয়ার্ডের আন্তঃবিভাগে (ইনডোরে) আরো কিছু সংখ্যক শয্যা বাড়ানোর সিদ্ধান্ত নেয় হাসপাতাল প্রশাসন ও ওয়ার্ড সংশ্লিষ্টরা। ২০১৯ সালের ডিসেম্বরে ওয়ার্ডটিতে নতুন ১১টি শয্যা যুক্ত করা হয়। এর আগ পর্যন্ত মোট ২৪টি শয্যা ছিল ওয়ার্ডের আন্তঃবিভাগে। নতুন ১১টিসহ ওয়ার্ডের শয্যা সংখ্যা দাঁড়ায় ৩৫টিতে। তবে শয্যা সংখ্যা বাড়লেও সংকট রয়েই যায়। যার কারণে শয্যা না পেয়ে প্রতিদিনই অনেক রোগীকে ওয়ার্ড থেকে ফিরে যেতে হয়। এ নিয়ে দূর-দূরান্তের রোগীদের দুর্ভোগ ভোগান্তিতে পড়তে হয় বেশি। বলে জানান হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান।
এখন আরো দশটি যুক্ত হলে ওয়ার্ডের মোট শয্যা সংখ্যা ৪৫টিতে উন্নীত হবে। আর নতুন দশ শয্যায় পুরুষ ও মহিলা রোগীর জন্য সমান সংখ্যক (৫টি করে) শয্যা বরাদ্দ দেয়া হচ্ছে। এতে করে ওয়ার্ডে মোট শয্যার মধ্যে ২৩ শয্যায় পুরুষ এবং ২২ শয্যায় মহিলা রোগীদের চিকিৎসা দেয়া হবে। নতুন দশ শয্যা যুক্ত হলে অন্তত আরো কিছু সংখ্যক ক্যান্সার রোগী ওয়ার্ডে ভর্তি থেকে কম খরচে সরকারি চিকিৎসা সেবা গ্রহণের সুযোগ পাবেন বলে মনে করেন বিভাগের প্রধান ডা. সাজ্জাদ মো. ইউসুফ।
মানুষের জীবন-যাপনের অভ্যাস বা লাইফস্টাইলের কারণে ক্যান্সারের ঝুঁকি দিনদিন বেড়েই চলছে। তবে ক্যান্সার নিয়ে মানুষকে আরো সচেতন হতে হবে বলেও মন্তব্য করেন এ চিকিৎসক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved  2021 manobsomoy
Theme Developed BY ThemesBazar.Com