মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৮:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শারদীয় দুর্গাপূজা সুুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে সম্পন্ন করা হবে -বললেন ফরিদা খানম, জেলা প্রশাসক চট্টগ্রাম : মানব সময় সাহিত্যে প্রকাশিত হলো কেয়া মণি’র লেখা “অভ্যস্ত পাথর” কবিতাটি অপরাজনীতি বিপক্ষে রুখে দাঁড়াতে ছাত্রদল প্রস্তুত রয়েছে – মতবিনিময় সভায় সাইফুল আলম মানব সময় সাহিত্যে প্রকাশিত হলো রীতা জেসমিন এর লেখা “গোধূলি’ তজুমদ্দিনে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন: বেনাপোল যানজট নিরসনে পোর্ট থানার নবাগত ওসি ও সার্জেন্টের ঝটিকা অভিযান রামপুর ওয়ার্ড বিএনপি উদ্যোগে উঠান বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বে -শপিং সেন্টার ব্যবসায়ী কল্যাণ সমিতির দ্বিবার্ষিক নির্বাচন সম্পন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে ভোক্তা অধিকার চট্টগ্রাম এর অভিযান ও জরিমানা : বেনাপোল পুলিশের অভিযানে আটক- ৫

২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষার জাল প্রশ্নপত্র বিক্রয়ের নাম করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া চক্রের প্রধানসহ ০৩ সক্রিয় সদস্যকে চট্টগ্রাম মহানগরীর বাকলিয়া হতে আটক করেছে র‌্যাব-৭ | manob somoy

  • আপডেট টাইম : শুক্রবার, ১২ মে, ২০২৩, ১.৩৪ পিএম
  • ১৮৯ বার পঠিত

মানব সময় ডেস্ক :

২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষার জাল প্রশ্নপত্র বিক্রয়ের নাম করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া চক্রের প্রধানসহ ০৩ সক্রিয় সদস্যকে চট্টগ্রাম মহানগরীর বাকলিয়া হতে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম।

১। “বাংলাদেশ আমার অহংকার” এই স্লোগান নিয়ে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন ধরণের অপরাধীদের গ্রেফতারের ক্ষেত্রে জোড়ালো ভূমিকা পালন করে আসছে। র‌্যাব সৃষ্টিকাল থেকে সমাজের বিভিন্ন অপরাধ এর উৎস উদঘাটন, অপরাধীদের গ্রেফতারসহ আইন শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছে। র‌্যাব-৭, চট্টগ্রাম অস্ত্রধারী সস্ত্রাসী, ডাকাত, ধর্ষক, দুর্ধষ চাঁদাবাজ, সন্ত্রাসী, খুনি, ছিনতাইকারী, অপহরণকারী ও প্রতারকদের গ্রেফতার এবং বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র, গোলাবরুদ ও মাদক উদ্ধারের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অবলম্বন করায় সাধারণ জনগনের মনে আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে।

২। র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সূত্রে জানতে পারে যে, চট্টগ্রাম মহানগরীর বাকলিয়া থানা এলাকায় একটি প্রতারক চক্র স্মার্টফোনের সাহায্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন: Facebook, Whatsapp, Messenger ইত্যাদি ব্যবহার করে এসএসসি পরীক্ষার জাল প্রশ্নপত্র ফাঁস করে আসছে। উক্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-৭, চট্টগ্রামের একটি আভিযানিক দল গতকাল বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে আসামী ১। আহমেদ রেজা খান রিজভী (২০), পিতা- মোখলেছুর রহমান,সাং- বড়খোপ, থানা- কুতুবদিয়া, জেলা- কক্সবাজার, ০২। মোঃ রিফাত (২৩), পিতা- মোঃ ছাবের আহমেদ, সাং- কাতরিয়া, থানা- বাঁশখালি, জেলা- চট্টগ্রাম, এবং ০৩। মোঃ আরমান (২২), পিতা- আব্দুল কালাম, সাং- পূর্ব কর্নারা, থানা- আনোয়ারা, জেলা- চট্টগ্রাদের আটক করতে সক্ষম হয়।

৩। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীগণ বিভিন্ন ডিজিটাল ডিভাইসের সাহায্য মোবাইল/ল্যাপটপ ব্যবহার করে অনলাইনের মাধ্যমে Facebook, Whatsapp, Messenger ইত্যাদি ব্যবহার করে এসএসসি পরীক্ষার জাল প্রশ্নপত্র ফাঁস করে বিকাশের মাধ্যমে টাকা লেনদেনের কথা অকপটে স্বীকার করে এবং আসামীদের নিজ হাতে দেখানো মতে জাল প্রশ্নপ্রত্র তৈরীর কাজে ব্যবহৃত মোবাইল ফোন এবং তাদের তৈরীকৃত বিভিন্ন জালপ্রশ্নপত্র উদ্ধারসহ আসামীদের গ্রেফতার করা হয়।

৪। ধৃত আসামীদের জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা পরস্পর যোগসাজশে জালিয়াতি করে ইতোপূর্বে সংগঠিত বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ইন্টারনেটের মাধ্যমে সংগ্রহ পূর্বক মোবাইলে/ল্যাপটপে এডিট করে বর্তমান সময়ের পরীক্ষার প্রশ্ন বলে সাধারণ ছাত্র/ছাত্রীদের বিশ্বাস ভঙ্গ করে প্রতারণার মাধ্যমে বিভিন্ন ছাত্র/ছাত্রী/অভিভাবকদের নিকট হতে টাকা-পয়সা হাতিয়ে নিয়ে আসছিল।

৫৷ গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, তারা পরষ্পর যোগসাজশে মোবাইল ফোন ও ল্যাপটপ ব্যবহার করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন: Facebook, Whatsapp এবং Messenger ইত্যাদি ব্যবহার করে *SSC CTG 2023 Prince* *(https://m.me/j/AbavZtJktebZeShX/)* নামে পেইজ খুলে পূর্বের এসএসসি পরীক্ষার ভূয়া প্রশ্নের নমুনা পোষ্ট করে এবং ক্যাপশনে আরও প্রশ্ন হাতে আছে বলে জানায়। আরো উল্লেখ করে যে, টাকা দিয়ে নতুন Whatsapp গ্রুপে এ্যাড হয়ে যাবেন। আপনারা যে টাকা দিবেন সেটার সকল কথা আমাকে Whatsapp বলবেন। যে বিকাশ নাম্বারে টাকা দিবেন প্রয়োজনে সেই নাম্বারে কল দিয়ে কথা বলে নিবেন। আপনি আমার ৫টা বিকাশ নাম্বারের মধ্যে কোন নাম্বারে টাকা দিয়েছেন, সেটাও বলবেন। আপনি যে বিকাশ নাম্বার থেকে টাকা দিয়েছেন সেটাও বলবেন। আপনি টাকাটা কয়টার সময় দিয়েছেন সেটাও বলবেন। এছাড়াও উল্লেখ করে যে, সবকিছু আমার Whatsapp এ ম্যাসেজ দিয়ে বলে রাখুন। আমাকে কল দিয়ে বললেও Whatsapp এ ম্যাসেজ দিয়ে বলে রাখুন। অবশ্যই Whatsapp এ ম্যাসেজ দিয়ে বলে রাখতে হবে। পরে আমি আস্তে আস্তে সবার ম্যাসেজ চেক করে নতুন গ্রুপে এ্যাড দিবো।

৬৷ আটককৃত আসামী *রিজভী@ প্রিন্স ধ্রুব* ও তার সহযোগীগণ পরষ্পর যোগসাজশে মোবাইল ফোন ও ল্যাপটপ এর মাধ্যমে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এসএসসি পরীক্ষার জাল প্রশ্ন ফাঁস করে যা বোর্ডের ৩টি সেটের সাথে সামঞ্জস্যপূর্ণ বলে তারা দাবি করে (কিন্তু সেগুলো এডিটেড) এবং উত্তরপত্রসহ প্রদান করবে মর্মে বিভিন্নজনের নিকট হতে মোটা অংকের টাকা পয়সা আদান-প্রদান করে। এছাড়াও তারা মোবাইলের মাধ্যমে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র আদান-প্রদান করছে বলেও মিথ্যা তথ্য-উপাত্ত পরিবেশন পূর্বক ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের বিভ্রান্ত করে। তারা এরুপ প্রতারণার সাথে ২০২২ সাল হতে লিপ্ত আছে বলে স্বীকার করে।

৬। গ্রেফতারকৃত ১নং আসামী আহমেদ রেজা খান রিজভী @ প্রিন্স ধ্রুব চট্টগ্রাম বিবির হাট এলাকায় একটি স্থানীয় মাদ্রাসার ফাজিল প্রথম বর্ষের ছাত্র এবং জাল প্রশ্নপত্র চক্রের মূলহোতা, ২ নং আসামী মোঃ রিফাত (২৩) এবং ৩নং আসামি আরমান (২২) উভয়ই বর্তমানে পটিয়ায় একটি স্থানীয় কলেজের অনার্স প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র৷ উল্লেখ্য যে, ধৃত আসামীগণ জালিয়াতি করে ইতোপূর্বে সংগঠিত বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ইন্টারনেটের মাধ্যমে সংগ্রহ পূর্বক মোবাইলে/ল্যাপটপে এডিট করে প্রিন্স ধ্রুব@নীল অভ্র নাহিয়ান, @নাহিয়ান নীল অভ্র, @মিথিলা মম, @অপূর্ব চৌধুরী, ইত্যাদি নাম ব্যবহার করে Facebook, Whatsapp এবং Messenger-এ বর্তমান সময়ের পরীক্ষার প্রশ্ন বলে ছাত্র/ছাত্রীদের বিশ্বাস ভঙ্গ করে প্রতারণার মাধ্যমে বিভিন্ন জনের নিকট হতে টাকা-পয়সা হাতিয়ে নিয়ে আসছে। এছাড়াও আসামীদের ব্যবহৃত Facebook, Whatsapp এবং Messenger-এ বিভিন্ন শিক্ষার্থীদের সাথে প্রশ্নপত্র আদান-প্রদানের বিষয়ে কথোপকথন এবং বিকাশ একাউন্টে প্রশ্নপ্রত্র জালিয়াতীর টাকার ই-ট্রানজেকশন সংক্রান্ত তথ্য-উপাত্ত পাওয়া যায়।

৭। গ্রেফতারকৃত আসামী এবং উদ্ধারকৃত মালামাল সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved  2021 manobsomoy
Theme Developed BY ThemesBazar.Com