বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ১০:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শিক্ষার মানোন্নয়নে কেয়া বৃত্তি সহায়ক ভূমিকা রাখছে” ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম এর অভিযান – বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা ও সতর্ক আরোপ : পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি বন্ধের দাবিতে স্বরাষ্ট্র উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান সিইউজে’র : তজুমদ্দিনে স্বাস্থ্য কমপ্লেক্সে নার্সদের পদায়নের এক দফা দাবিতে চার ঘণ্টার কর্মবিরতি শারদীয় দুর্গাপূজা সুুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে সম্পন্ন করা হবে -বললেন ফরিদা খানম, জেলা প্রশাসক চট্টগ্রাম : মানব সময় সাহিত্যে প্রকাশিত হলো কেয়া মণি’র লেখা “অভ্যস্ত পাথর” কবিতাটি অপরাজনীতি বিপক্ষে রুখে দাঁড়াতে ছাত্রদল প্রস্তুত রয়েছে – মতবিনিময় সভায় সাইফুল আলম মানব সময় সাহিত্যে প্রকাশিত হলো রীতা জেসমিন এর লেখা “গোধূলি’ তজুমদ্দিনে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন: বেনাপোল যানজট নিরসনে পোর্ট থানার নবাগত ওসি ও সার্জেন্টের ঝটিকা অভিযান

ঝালকাঠি সরকার ঘোষিত ইকোপার্কটি অতি দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে স্বারকলিপি প্রদান ||

  • আপডেট টাইম : শুক্রবার, ২৯ জুলাই, ২০২২, ২.০২ পিএম
  • ১৮৩ বার পঠিত

 

নিজস্ব প্রতিনিধিঃ

ঝালকাঠির একমাত্র ইকোপার্ক রক্ষা করার দাবিতে আজ বৃহস্পতিবার সকালে ঝালকাঠি জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর বরাবরে স্বারকলিপি প্রধান করেন ধানসিড়ি ইকোপার্ক রক্ষা এবং খাল-নদী ও পরিবেশ বাচাও আন্দোলন কমিটির আহবায়ক এনজিও ব্যক্তিত্ব ফরহাদ হোসেন সদস্য সচিব সদর উপজেলা ভাইসচেয়ারম্যান মঈন তালুকদার, মুহাঃ আল-আমিন বাকলাই,হাসান মাহমুদ।

যুগ্মআহবায়ক এড. সাংবাদিক আককাস সিকদার কমিটির সদস্য ধানসিড়ি ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ মাসুম, কেওড়া ইউপি চেয়ারম্যান আবু সাঈদ খান,সোয়েবুর মোর্শেদ সোহেল, সাংবাদিক দুলাল সাহা, জেলা কমিউনিষ্ট পাট্টির সভাপতি, খসরু নোমান সাবেক পৌর কাউন্সিলর নাছিমা কামাল প্রমুখ।

স্বারকলিপি তে উল্লেখ করা হয় ঝালকাঠি জেলার একমাত্র বিনোদন কেন্দ্র, ৮৮.৩৬ (আটাশি দশমিক তিন ছয়) একনা জমির উপর গে বড় মাঠ, সরকার ঘোষিত ইকোপার্কটি আমরা পিকনিক স্পট, আনন্দমেলা, তাবলিগ এস্তেমা, বৈকালিক ভ্রমন, বৈশাখী মেলাসহ বিভিন্ন ভাবে ব্যাবহার করে আসছি। জেলাবাসী তথা উপকূল বাসীর বিনোদনের জন্য কবি জীবনানন্দ দাশের স্মৃতিধণ্য ধানসিঁড়ি নদী, বাংলাদেশ চীন মৈত্রী (গাবখান সেতু সুগন্ধা-বিষখালী, নদীর মোহনায় যোগে ওঠা প্রাকৃতিক চরটি রক্ষা করা এবং এটি রাষ্ট্রের ও জনগণের সম্পত্তি হিসেবে সকল মানুষের মঙ্গলের জন্য ব্যবহার করা ঝালকাঠি বাসীর প্রাণের দাবী। ২০০৪ সালে এই পার্ক টি একনেক এর সভায় অনুমোদিত হয়। ২০০৭-২০০৮ অর্থ বছরে ৪ (চার) কোটি টাকা সরকারী বরাদ্দ জেলায় পাঠানো হয়। ইকো পার্কটিতে সরকার কর্তৃক বারাদ্দ ৬২ লক্ষ টাকা দিয়ে বলি ভরাট করা হয়। উপকূলীয় বনায়ন প্রকল্প কর্তৃক ৪২ (বিয়াল্লিশ) লক্ষ টাকার বৃক্ষ রোপন করা হয়। জেলা প্রশাসন কর্তৃক ঘোষিত উক্ত পাকটি রক্ষা করা দরকার। এটি এখন ঝালকাঠিবাসীর প্রাণের দাবি। এটি বাস্তবায়িত হলে দক্ষিণ জনপদের পরিবেশ সুরক্ষা জীব-বৈচিত্র রক্ষা, বিপন্ন প্রাণী ও উদ্ভিদ সংরক্ষণ সহ পর্যটন ও বিনোদন কেন্দ্র হিসাবে এটি ব্যবহার করা যাবে। কিছু মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। জেলার ঐতিহ্য সারাদেশে ছড়িয়ে পড়বে। সরকার ঘোষিত উক্ত ইকোপার্কটি সম্প্রতি মো: মনিরুল ইসলাম তালুকদার, পিতা: মোঃ লিয়াকত আলী তালুকদার (মেয়র, ঝালকাঠি পৌরসভা) কর্তৃক দখল করার পায়তারা চলছে। যা ইতোমধ্যে আদালত পর্যন্ত গড়িয়ে সরকার তথ্য জনগণের মালিকানা প্রশ্নের সম্মুখিন হওয়ার উপক্রম হয়েছে যা ঝালকাঠিবাসী কোন ক্রমেই মেনে নিবে না। ইতোমধ্যে ঝালকাঠিতে গত ২৫/০৭/২০২২ তারিখ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, পেশাজীবি ও রাজনৈতিক নেত্রীবৃন্দ, জনপ্রতিনিধিগণ ইকোপার্ক বাস্তবায়নের দাবিতে মানববন্ধন ও পথসভা করেছে- যা বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্র-পত্রিকায় ও সংবাদ মাধ্যমে প্রচারিত হয়েছে (সংযুক্তি দ্রষ্টব্য)। বর্তমানে চলমান ইকোপার্কের সমর্থনে গৃহীত গণস্বাক্ষরে ঝালকাঠিবাসীর ব্যাপক সাড়া মিলেছে।
ইকোপার্ক রক্ষাকারী কমিটির দাবী ১)ঝালকাঠিতে সরকার ঘোষিত ইকোপার্কটি অতি দ্রুত বাস্তবায়নের ব্যবস্থা গ্রহণ করা হোক।

২) দুষ্টচক্রের ষড়যন্ত্র নস্যাৎ করে দেশ ও জনগণের স্বার্থে ইকোপার্কে সরকারের তথা জনগণের মালিকানা প্রতিষ্ঠা করা হোক। ঝালকাঠির খাল নদীসমূহ দূষণ ও দখল মুক্ত করার জন্য অনুরোধ করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved  2021 manobsomoy
Theme Developed BY ThemesBazar.Com